বৈদেশিক বৃষ্টিপাতের ভেতর: পর্ব-১৮ ।। হুয়ান খেলমান Poem by Rahman Henry

বৈদেশিক বৃষ্টিপাতের ভেতর: পর্ব-১৮ ।। হুয়ান খেলমান

Rating: 5.0

বৈদেশিক বৃষ্টিপাতের ভেতর: পর্ব-১৮ ।। হুয়ান খেলমান

.
রান্নাঘরের মধ্যে হাওয়ার যে হলকা ঢুকে পড়ছে সেটা পোস্টারের ভেতর নীরব চলচ্চিত্রে অবস্থানরত এক নায়িকার চোখ ভিজিয়ে অশ্রুর মত ঝরছে, সম্ভবত মেরি পিকফোর্ড। সুন্দরি সে। তার শান্ত চোখ দুটো স্নিগ্ধতায় আলোকিত। তার মুখে, তারা ধারণ করেছে সবচে সুন্দর হাসি, অর্ধস্ফূট এক মুচকি হাসি।

এখানে, আমরাও, নির্বাক চলচ্চিত্রের অভিনেতা। আমাদের চোখ শান্ত ও আলোকিত। আমাদের জন্য, শিশুদের মত, কোমলতা মিশে যাচ্ছে শুকনো রক্তে। বিপুল এক নীরবতা ঘিরে ধরছে আমাদেরকে।

শ্রোতারা বরং চলচ্চিত্র নিয়ে কথা বলবে। কে নির্মাণ করেছে এই সিনেমা? পর্দার এই পাশে, আমাদের দিকে, তোমরা শুনতে পাবে: একটা স্বপ্নের মধ্যে মৃত্যু জীবনকে অস্পষ্ট মর্মরধ্বনিতে এগোতে দিচ্ছে। কারাগারগুলোতে অসংখ্য মানুষ, নির্যাতনের ফলে আর্তানদ করছে। মিলিটারি বুটের বজ্রপাতের নিচে অবিচার গর্জন করছে তার নরক থেকে। অন্যপাশে, আপাতত দৃষ্টিতে দেখা যাবে, পিয়ানোধ্বনির ঘোষণা ছাড়াই প্রেতাত্মরা সঞ্চালিত হচ্ছে সামনে-পেছনে।

তোমাকে ভালোবাসি, মেরি পিকফোর্ড। জানি, এখন তুমিও ভালোবাসো আমাকে। বাতাসের দমকা ভেতরে ঢুকছে আর কিচিরমিচির করছে এবং সৃষ্টি করছে অশ্রুর ধারণা, পোস্টারও ভালোবাসতে শুরু করলো ব্যাপারটা।

.

.
#বাঙলায়ন: #রহমানহেনরী; #Bengalized by #RahmanHenry
.

* হুয়ান খেলমান (৩ মে ১৯৩০ - ১৪ জানুয়ারি ২০১৪) : আর্জেন্টিনার কবি। ক্রোয়েশিয়ান অভিবাসী পরিবারে, বুয়েনেস আইয়েরসে জন্ম। সেখানকার এক শান্ত গ্রামাঞ্চলে, বলতে গেলে, সারাটা জীবন কাটিয়ে দিয়েছেন প্রকৃতি-প্রেমিক খেলমান। তারপরও, সামরিক জান্তাদের কোপানলের শিকার হয়েছেন। স্প্যানিশ সাহিত্যের সবচে সম্মানজনক পুরস্কার: সেরভান্তেস প্রাইজ (মিগেল দে সেরভান্তেস পুরস্কার) পেয়েছিলেন ২০০৭ সালে।
.

*
#JuanGelmanPoems
.

This is a translation of the poem Under the foreign rain, fragment XVIII by Juan Gelman
Monday, August 14, 2017
Topic(s) of this poem: film,film star,life and death,lifestyle,rain,silence
COMMENTS OF THE POEM
Shakil Ahmed 14 August 2017

wonderful translation work, you are successful in retaining the poetic emotion in your translation, keep it up, thanks

0 0 Reply
Rahman Henry

Rahman Henry

Natore, Bangladesh.
Close
Error Success